জিরো বাউন্ডারি কবিতার ষষ্ঠ সংখ্যার জন্য লেখা জমা দেওয়ার লাস্ট ডেট জুলাই মাসের ১০ তারিখ। দুটো কবিতা বা কবিতা বিষয়ক লেখা নিজের এক কপি ছবি সমেত পাঠিয়ে দিন আমাদের ইমেলে-0boundarykabita17@gmail.com

নবকুমার পোদ্দারঃ পেখমবাড়ি

অনিকেত রায়





বৃহস্পতিবার বিকেলে পরীক্ষা দিয়ে সোজা বইমেলায় এসে হাজির হয়েছিলাম অভিযান পাবলিশার্স - এ । বইটা হাতে নিয়েই জিজ্ঞেস করেছিলাম নবকুমার দা বেড়িয়ে গেছেন নাকি ?? উত্তর আসলো - " না না এখানেই আছে !! " Unfortunately সাক্ষাৎ হল না বইমেলায় jammer থাকার কারণে । যাই হোক বইটার ব্যাপারে আসি এবার । ঘরে ঢুকেই প্রথমে নতুন বইয়ের গন্ধের টানে আমি প্রথম কবিতা "ভোর" পড়ে ফেললাম । এই কবিতাটি তে যেটা প্রথম আমার মাথায় আসলো সেটা হচ্ছে A Sense of Mystic Presence এর বয়ে চলা তাই এই কবিতাটি আমার personal favourite এর মধ্যে "পেখমবাড়ির" ।দেওয়াল গুলোয় কবি লিখেছেন "পথের শামুক / নানান কাঞ্চন ফুলের বিরহ / মুগ্ধতা, / ঈষৎ সন্ন্যাস..../ । Pantheistic Creed এখানে কবিতাটিকে একটি আলাদা রূপ দিয়েছে যেখানে পবিত্রতা বারবার আমাদের ভাবায় । কবিতাগুলোর মূল উপকরণে এক ধরণের absurd elementation বারবার পাঠকের মন কে নাড়া দেবে ।এরপর আসি "কবিতা" নামক একটি জায়গায় যেখানে কবি satire এর ব্যবহার খুব যত্নে এবং এক বিশ্রামের ভঙ্গিতে করেছেন । এখানে কবি লিখেছেন "আমাকে এখনই একখানা /ডাকাতি করার কবিতা লিখে দে ।" তারকোভস্কি এবং বার্গম্যানের সিনেমাগুলির মধ্যে যে artistic visuality সাহিত্য প্রেমীদের শুন্যতা এবং দিকশূন্য হওয়া এক্সিসটেন্স -এর কথা বলে, ঠিক সেই গুনগুলোই "পেখমবাড়ি" কাব্যগ্রন্থে বহুবার আমাকে ভাবিয়েছে । "অরণ্যদেব" কবিতায় কবি বলছেন "সহ্য হবে না এমন পদ্মাবনে আপনি তো আসেননি ? / আসলে দেখতে পেতেন / হাওয়ায় চড়া সুপ্রভাত ; / এবং গতজন্ম .../ । কবিতার মধ্যে নাটকীয় ভাব এবং sensuousness এর উপকরণ কাব্যগ্রন্থটিকে পূর্ণতা দিয়েছে । "সায়ন্তন ও বিশ্বাস" কবিতার প্রাণ তার স্টাইলে । অনেকটা কথাসাহিত্যিক উইলিয়াম সমারসেট মম এর স্টাইলের সঙ্গে এই কবিতার মিল খুঁজে পাওয়া যায় । এবার আসি "পেখমবাড়ি" নামক কবিতাটিতে - খুব মৃদুসারে কবিতাটির কথোপকথন চোখে পড়ার মত এবং শেষ দুটি লাইনে "তবু বাড়িটার দ্যুতি থেকে দূরে থাকি / তার গর্ভদেশে বোধিবৃক্ষ দেখতে পাই !" Symbolism এর পাশাপাশি কবি বারবার individual suffering এর কথা উল্লেখ করেছেন যা প্রতি মুহূর্তে মানুষকে এক ধরণের মায়াজালে আটকে রাখে... Undoubtedly কবিতাটি কাব্যগ্রন্থটির মূল উপকরণ বলা যেতে পারে ।


"নৌকোযাত্রা" কবিতায় নবকুমার দার অসম্ভব সুন্দর লেখার স্টাইল আমার খুবই ভালো লেগেছে । কবি এই নৌকোযাত্রায় জীবনের এক অনন্য সংগ্রামের কথা বলছেন যেখানে শুধু মাত্র শূন্যতাই আমাদের হাতছানি । এরপর "অভ্যাস" , "অ্যাট ডি রেট অফ প্রোফাইল পিকচার", "প্রিয়জন", "শ্রাবণ", "জরুরি অবস্থা", "সোয়েটার", ইত্যাদি কবিতায় আমাদের সকলের এক টুকরো জীবনের স্বাদ কবি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন । শেষে একটাই কবিতা পাঠকের মনের বিষণ্যতার দরজায় আরেকবার কড়া নেড়ে যাবে : 


"সারাদিন পাতা আঁকি
পাতা নবীন
পাতা বর্মমূল
পাতার উপর কে হেটে যায় ?
পাতার উপর বসে কোন চুম্বন ?
সারাদিন ধরে তো পাতা পাড়ি
পাতার বিচিত্র আবেগ ...."

এই কবিতাগুলোর জন্যেই হয়ত আমরা কবিতা প্রেমীরা বসে থাকি স্টাডি টেবিলে বনফুলের শেষ পাতাগুলো বাঁচিয়ে রেখে । Overall দারুন উপস্থাপনা এবং নবকুমার দার প্রতি আমার আস্থা এবং ভালোবাসা আরও বেড়ে গেছে । লাস্ট বাট নট দা লিস্ট প্রচ্ছদ শিল্পী পার্থপ্রতিম দাসের হাতের জাদু কে কুর্ণিশ জানাই । ধন্যবাদ ।


কাব্যগ্রন্থ - পেখমবাড়ি
কবি - নবকুমার পোদ্দার
প্রকাশক - অভিযান পাবলিশার্স
প্রচ্ছদ - পার্থপ্রতিম দাস






No comments:

Post a Comment